প্রথম বর্ষ, সংখ্যা ৪, ১৫ জুন ২০২১

সম্পাদকীয়

প্রবন্ধ

ভারতের প্রান্তিক লিঙ্গ যৌনতার আন্দোলনের কিছু মুহূর্ত – পৌষালী বসাক

কেয়ারের রোজনামচা – রঞ্জিতা বিশ্বাস

ছিল সিংহ হয়ে গেল বেড়ালঃ অ্যাগনেস ভার্দার সিনেমায় নতুন করে দেখার ম্যাজিক – অরূপ রতন সমাজদার

অন্ধ্রের কম্যুনিস্ট মেয়েরা – শর্মিষ্ঠা চৌধুরী

The Communist Women of Andhra Pradesh- Sharmistha Choudhury (Translation- V Ramaswamy)

নিষিদ্ধ কথা আর নিষিদ্ধ দেশ (বাছাই অংশ) – দেবীপ্রসাদ চট্টোপাধ্যায় 

দ্রোহের পঞ্জিকা

লিওনে যৌনকর্মীদের চার্চদখল (ফোটো-স্টোরি) – ঝিলম রায়

মূর্তি ভাঙা, মূর্তি গড়া: ইতিহাসের উত্তরাধিকার (প্রবন্ধ)) – জিগীষা ভট্টাচার্য

অ্যান ফ্র্যাঙ্ক – ফিরে দেখা নাৎসি জার্মানি(ফোটো-স্টোরি) – শতাব্দী দাশ

বিজে উলুম ইয়োকঃ হেলিন বুলেকদের মৃত্যু হয়না (প্রবন্ধ) – নীলাঞ্জন দত্ত

ফিরে দেখাঃ তিয়েনানমেন (ফোটো-স্টোরি) – জিগীষা ভট্টাচার্য

জুনটিনথ ফিরে দেখা – এক দাস মেয়ের জীবন (অনুবাদ) – সানন্দা দাসগুপ্ত

হেলেন কেলার স্মরণে – আমি কীভাবে সমাজবাদী হলাম (অনুবাদ) – শতাব্দী দাশ

চিত্তপ্রসাদকে মনে রেখে (ফোটো-স্টোরি) – জিগীষা ভট্টাচার্য

উলগুলানের শেষ নাই – হুল মনে রেখে (ফোটো-স্টোরি) – ঝিলম রায়

ব্যাটলশিপ পোটেমকিন (ফোটো-স্টোরি) – জিগীষা ভট্টাচার্য

গদ্য

‘মোয়ানা’-য় ইকোফেমিনিজমের বার্তাঃ পরিবেশ দিবসে ফিরে দেখা – শতাব্দী দাশ

স্টোনওয়াল বিদ্রোহঃ পাথুরে দেওয়ালের রঙধনু ইতিহাস – দেবলীনা

উঠোন – আনখ সমুদ্দুর

ট্রেন কাহন – অমৃতা হাওলাদার

গল্প

তিনু ও ড্রাগনকাকুর গল্প – কৌস্তুভ দাসগুপ্ত

কবিতা

মুক্তি – ঋতু সেন চৌধুরী

অসময় কুসময় দুঃসময়ের পদ্য – অলীক

জবু ও থবুর পৃথক বাতায়নে – শ্রেয়সী চৌধুরী

ছোটদের বিভাগ

মে দিবসের গল্প (শেষ ভাগ) – চূর্ণী ভৌমিক

ছুটি-রুটি – শাশ্বত গাঙ্গুলী

কেন পুতুলের গল্প – সহজিয়া

ছায়া জাহাজ এবং মায়া দ্বীপের রহস্য – তরী হোসেন

অন্ধবিচার নয় – পারমিতা ব্যানার্জী

অল্প ছবি গল্প ছবি – চূর্ণী ভৌমিক

অনুবাদ

গাঁয়ের ওপর গুলি কে চালায় – কল্যাণ সুলেখাপুত্ত

আপনাকে বলছি স্যার – সলিল বিশ্বাস (বাছাই অংশ)

জনগণের শিল্পী হেলিন বুলেককে মনে রেখে – সানন্দা দাসগুপ্ত

কথোপকথন

পরিযায়ী শ্রমিক: ত্রাণের রাজনীতি পেরিয়ে (দ্বিতীয় কিস্তি) – শ্রেয়ার সঙ্গে কথোপকথনে জিগীষা

ছবি

ঝড়ে ভাঙা ঢেউ কতো বলিষ্ঠ বাহু ওঠাবে! – ছন্দক চ্যাটার্জী

স্ট্রাইক – দেবারতি

ভারতের নির্বাচিত ক্যুয়ার সাহিত্য – অনিল প্রধান

রঙ্গতামাশা

ঠিকঠাক মিম

শেয়ার করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *