Not a Step Back

“মেয়েদের স্থান প্রাথমিক ভাবেই পরিবারে। দেশের প্রতি তাদের প্রধান কর্তব্যই হলো বাচ্চা জন্ম দিয়ে জাতের অমরত্ব টিকিয়ে রাখা”। গোয়েবেলসের এই বক্তব্যই নাৎসি আদর্শের মেয়েদের প্রতি দৃষ্টিভঙ্গি স্পষ্ট ভাবে বুঝিয়ে দেয়। হিটলার শাসনের অন্যতম স্লোগান ছিল ‘Kinder, Küche, Kirche’ অর্থাৎ ‘বাচ্চা, রান্নাঘর, গির্জা’। নারীত্বের এই সংজ্ঞাই স্পষ্ট করে দেয় ফ্যাসিবাদের নারীবিদ্বেষী চরিত্র। ফলে নাৎসিদের যেমন একদিকে লক্ষ্য ছিল ইহুদী এবং আরো অন্যান্য সম্প্রদায়ের মানুষদের নির্মূল করা, তেমনই অন্যতম অভিমুখ ছিল মেয়েদের সম্পূর্ণ ভাবে বাইরের জগৎ থেকে সরিয়ে অন্দরমহলে দাস করে রাখা। ১৯৩৩-১৯৪৫-এর জার্মানি সাক্ষী কিভাবে মেয়েদের উচ্চ শিক্ষা, জজশিপ, ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে অংশগ্রহণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সেই জন্যই সম্ভবত নাৎসিদের নির্ধারিত নারীত্বের সংজ্ঞাকে চ্যালেঞ্জ ছুঁড়ে মেয়েরা ফ্যাসিবাদের বিরুদ্ধে জান কবুল লড়াই করেছেন বারবার।

নাৎসিদের মেয়েদের ক্ষমতা, মেয়েদের রাজনৈতিক সত্ত্বাকে অস্বীকার করার সুযোগ নিয়েই মেয়েরা বিভিন্ন এলাকায় প্রতিরোধ গড়ে তুলতে পেরেছিল। নাৎসি বাহিনীর নজর এড়িয়ে কখনও গেরিলা বাহিনীর যোগাযোগ মাধ্যম তৈরি করে, কখনও, যে অন্দরমহলে তাদের ঠেলে দেওয়া হয়েছিল সেই অন্দরমহলকেই মিটিং-এর জায়গা কিম্বা ইহুদীদের লুকোনোর আশ্রয়ে পরিণত করেছিল এই মেয়েরাই। অবশ্য ধরা পরে গেলে তার চরম মূল্যও চোকাতে হয়েছে বারবার। তবুও ইতালির পার্টিসান হয়ে, সোভিয়েতের নাইট উইচ হয়ে, মিউনিখের হোয়াইট রোজের প্রচারক হয়ে, ওয়ারশ-এর সংগঠক হয়ে কিম্বা লাল ফৌজের স্নাইপার হয়ে, এই নাৎসিদের এঁকে দেওয়া লক্ষ্মণ রেখা পেরিয়ে এই মেয়েরা বারবার গড়ে তুলেছে জঙ্গি প্রতিরোধ, যে প্রতিরোধ ঘুম কেড়ে নিয়েছে ফ্যাসিস্টদের। 

মেয়েদের এই জীবন বাজি রেখে রুখে দাঁড়াবার গল্পগুলো মানব ইতিহাসের স্মৃতির অগোচরেই থেকে গেছে। ইতিহাসে ঠাঁই পায়নি ছোট ছোট প্রতিরোধের অনেক গল্পই। যেমন নেদারল্যান্ডসের সাইকেল বাহিনীর সদস্যা হ্যানি শ্যাফটের কাহিনী। অ্যাকশন  স্কোয়াডের সদস্য হওয়ার অপরাধে নাৎসি বাহিনী যখন তাকে হত্যা করে প্রথম গুলিটি তাকে শুধুমাত্র আহত করে। সেই সময়ে হ্যানি নাৎসি বাহিনীর চোখে চোখ রেখে বিদ্রুপের হাসি হেসে বলেন, ‘I shoot better’ (আমার নিশানা এর চাইতে ভালো)।

হিটলারকে বাঙ্কারে পাঠিয়ে ৯ই মে, ১৯৪৫ এ ফ্যাসিস্ট শক্তির পরাজয় ঘোষণা করা হয়। আজ এই ফ্যাসিবাদের দাপাদাপির সময়ে, যখন হিন্দুত্ববাদী দর্শন আবারও একই ভাবে নারীত্বের সংজ্ঞা নির্ধারণ করছে, তখন হ্যানি শ্যাফটদের এই প্রতিস্পর্ধা আবারও ত্রাস হয়ে ফ্যাসিস্টদের উৎখাত করার পথ দেখায় আমাদের।

ইতালির পার্টিসান লড়াই
ওয়ারশ ঘেটো বিদ্রোহ
হোয়াইট রোজ আন্দোলন
নাইট উইচেস
রেড আর্মি
শেয়ার করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *